NATIONAL GARMENT WORKERS FEDERATION (NGWF)

রেশনিং বরাদ্দের দাবীতে গার্মেন্টস শ্রমিক সংবাদ সম্মেলন

দেশের ৪২ লক্ষ গার্মেন্টস শ্রমিকের বর্তমান সময়ে সবচেয়ে প্রয়োজন “রেশনিং”
৮ লক্ষ কোটি টাকার বাজেটে গার্মেন্টস শ্রমিকের জন্য ১০ হাজার কোটি টাকা বরাদ্দে অপত্তি কেন ?
গার্মেন্টস শ্রমিকদের জন্য বাজেটে বরাদ্দের দাবীতে
গার্মেন্টস শ্রমিক সংবাদ সম্মেলন
২৪ জুন, ২০২৪ সোমবার, সকাল ১১ টা
স্থান ঃ নসরুল হামিদ মিলনায়তন (নিচতলা), রিপোর্টাস ইউনিটি, ঢাকা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দিচ্ছেন আমিরুল হক আমিন, ছবি: রিয়াদ হোসেন, ঢাকা, বাংলাদেশ

প্রিয় সাংবাদিক বন্ধুগন,
আমাদের সালাম এবং শুভেচ্ছা নিবেন।
দেশের সবচাইতে বড় শিল্প গার্মেন্টস এর ৪২ লক্ষ শ্রমিক দেশের মোট রপ্তানির ৮৪% পূরণ করে। অথচ এদের মজুরী সবচাইতে কম মাসিক মাত্র ১২,৫০০/- টাকা। এই মজুরীতে গার্মেন্টস শ্রমিকের বর্তমান দ্রব্যমুল্যের উর্দ্ধগতির বাজারে জীবন যাপন করা দুর্বিষহ হয়ে দাঁড়িয়েছে।

বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকদের সবচাইতে বৃহৎ সংগঠন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর পক্ষ থেকে গার্মেন্টস শ্রমিকদের এই করুণ অবস্থা লাঘবের জন্য বাজেটে গার্মেন্টস শ্রমিকদের রেশনিং এর জন্য বরাদ্দ অত্যান্ত গুরুত্বপূর্ণ বলে মনে করে।

প্রিয় সাংবাদিক বন্ধুগন,
৪২ লক্ষ গার্মেন্টস শ্রমিকের ১ বছরের জন্য রেশনিং এর পিছনে খরচ হবে মাত্র ১০ হাজার কোটি টাকা অথচ বাংলাদেশের প্রস্তাবিত বাজেটের আকার প্রায় ৮ লক্ষ কোটি টাকা। তাই ৮ লক্ষ কোটি টাকার প্রস্তাবিত বাজেটে ৪২ লক্ষ গার্মেন্টস শ্রমিকের রেশনিং এর জন্য মাত্র ১০ হাজার কোটি টাকা বরাদ্দের দাবীতে আজকের এই সংবাদ সম্মেলন।

প্রিয় সাংবাদিক বন্ধুগন,
যে দেশে মেট্্েরা-রেল চালু হতে পারে, পদ্মা সেতু হতে পারে, কর্ণফুলী টানেল হতে পারে সে দেশে দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি গার্মেন্টস শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালু করতে সরকারের অসুবিধা কোথায় ?

দেশের ৪২ লক্ষ গার্মেন্টস শ্রমিক দেশের ৮৪% রপ্তানী পণ্য উৎপাদন করেন। গার্মেন্টস শ্রমিকদের শ্রম ও ঘামে দেশ চলে কিন্তু তাদের খুব কম মজুরী দেওয়া হয়।

দ্রব্যমুল্যের আকাশচুম্বী গতি, মূল্যস্ফীতি, গ্যাস-বিদুৎ-পানির মূল্য বৃদ্ধি, বাড়ি ভাড়া বৃদ্ধি, যাতায়াত ভাড়া, চিকিৎসা খরচ বৃদ্ধি সব কিছু মিলিয়ে দেশের ৪২ লক্ষ গার্মেন্টস শ্রমিক আজ দিশেহারা। অনেক গার্মেন্টস শ্রমিক আজ অর্ধাহারে-অনাহারে জীবন যাপন করছেন।

গার্মেন্টস শ্রমিকদের জন্য রেশনিং পদ্ধতিতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সরবরাহ চালুর আলোচনা গত পাঁচ বছর

ধরে চলছে। সাবেক বাণিজ্যমন্ত্রী, বর্তমান বাণিজ্য প্রতিমন্ত্রী, সাবেক শ্রম প্রতিমন্ত্রীসহ অনেক সাংসদ ও মন্ত্রী বার বার গার্মেন্টস শ্রমিকদের জন্য রেশনিং চালুর ব্যাপারে কথা বলেছেন এবং আশ^স্ত করেছেন। কিন্তু আজ পর্যন্ত গার্মেন্টস শ্রমিকরা রেশন থেকে বঞ্চিত রয়ে গেছেন।

প্রিয় সাংবাদিক বন্ধুগন,
দুর্ভাগ্যজনক বিষয় এই যে, গত ৬ জুন সংসদে উত্থাপিত আগামী ২০২৪-২৫ অর্থ বছরের জন্য প্রস্তাবিত বাজেটেও অর্থমন্ত্রী গার্মেন্টস শ্রমিকদের রেশনের কোন বরাদ্দ রাখেন নাই, যা দেশের সকল গার্মেন্টস শ্রমিককে ক্ষুদ্ধ করেছে।

ছবি: রিয়াদ হোসেন, ঢাকা, বাংলাদেশ

সরকারের উদ্দেশ্যে আমাদের প্রশ্ন, কেন প্রস্তাবিত ৮ লক্ষ কোটি টাকার বাজেটে ১০ হাজার কোটি টাকা ব্যয়ে দেশের ৪২ লক্ষ গার্মেন্টস শ্রমিকের জন্য রেশন বরাদ্দ রাখা হলো না ?।

আমরা অবিলম্বে প্রস্তাবিত ৮ লক্ষ কোটি টাকার বাজেটে দেশের ৪২ লক্ষ গার্মেন্টস শ্রমিকদের রেশনিং নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় (১০ হাজার কোটি টাকা) বরাদ্দ রাখার দাবী জানাচ্ছি।

পরবর্তী কর্মসূচী
১. জুলাই, ২০২৪ মাসের ১ম সাপ্তাহে দেশের সকল সক্রিয় গার্মেন্টস শ্রমিক সংগঠন সমূহের যৌথ সভা।
২. জুলাই, ২০২৪ মাসের ২য় সাপ্তাহে মন্ত্রী, এমপি, বিজিএমইএ, বিকেএমইএ, এমপ্লয়ার্স ফেডারেশন, রাজনৈতীক দল, বায়ার এবং পেশাজীবী সংগঠন সমূহকে নিয়ে গোল-টেবিল বৈঠক।
৩. জুলাই, ২০২৪ মাসের ৩য় সাপ্তাহে প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্দ্যেশ্যে গার্মেন্টস শ্রমিক পদযাত্রা।

আপনাদের উপস্থিতির জন্য ধন্যবাদ এবং কৃতজ্ঞা জানাচ্ছি।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন ঃ
জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি জনাব আমিরুল হক্ আমিন।
উপস্থিত ছিলেন ঃ ফেডারেশনের সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম রফিক, সহ-সভাপতি মিসেস আলেয়া বেগম, নারী সম্পাদক সুইটি সুলতানা প্রমূখ নেতৃবৃন্দ।
সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন ঃ জনাব নুরুল ইসলাম সাধারণ সম্পাদক, ইউনাইটেড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, জনাব কামরুল হাসান সাধারণ সম্পাদক, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

পোস্ট সম্পাদন: রিয়াদ হোসেন, ঢাকা, বাংলাদেশ.