NATIONAL GARMENT WORKERS FEDERATION (NGWF)

গার্মেন্টস নারী শ্রমিক প্রতীক অনশন

৮ লক্ষ কোটি টাকার প্রস্তাবিত বাজেটে ৪২ লক্ষ গার্মেন্টস শ্রমিকের রেশনিং এর জন্য ১০ হাজার কোটি টাকা বরাদ্দের দাবীতে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের নারী কমিটির উদ্যোগে আজ বৃহস্পতিবার (২৮ জুন ২০২৪) সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্টস নারী শ্রমিক প্রতীক অনশন অনুষ্ঠিত হয়।

ফেডারেশনের নারী কমিটির সাধারণ সম্পাদক ক্যামেলিয়া হাসান এর সঞ্চালনায় সভাপতিত্ব করেন নারী কমিটির সভাপতি মিসেস জেসমিন আক্তার।
প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ঃ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি জনাব আমিরুল হক্ আমিন।
বক্তব্য রাখেন ঃ নারী নেত্রী সুরাইয়া জেসমিন রুমা, মনিরা মুন্নি, সুইটি সুলতানা, আসমা আক্তার, ফাতেমা আক্তার, কারিনা আক্তার, সাবিনা আক্তার, শামিমা আক্তার প্রমুখ।
সংহতি বক্তব্য রাখেন ঃ রফিকুল ইসলাম রফিক সাধারণ সম্পাদক, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, সিমা আক্তার সহ-সভাপতি, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।বক্তারা বলেন, দেশের সবচাইতে বড় শিল্প গার্মেন্টস। এ শিল্পে ৪২ লক্ষ শ্রমিক কাজ করে যাদের ৭০% নারী শ্রমিক। এই শ্রমিকেরা দেশের মোট রপ্তানির ৮৪% পূরণ করে। গার্মেন্টস শ্রমিকদের শ্রম ও ঘামে দেশ চলে কিন্তু তাদের খুব কম মজুরী দেওয়া হয়। অন্যদিকে দ্রব্যমুল্যের আকাশচুম্বী গতি, মূল্যস্ফীতি, গ্যাস-বিদুৎ-পানির মূল্য বুদ্ধি, বাড়ি ভাড়া বৃদ্ধি, যাতায়াত ভাড়া, চিকিৎসা খরচ বৃদ্ধি সব কিছু মিলিয়ে দেশের ৪২ লক্ষ গার্মেন্টস শ্রমিক আজ দিশেহারা। অনেক গার্মেন্টস আজ শ্রমিক অর্ধাহারে-অনাহারে জীবন যাপন করছেন।

গত পাঁচ বছর ধরে গার্মেন্টস শ্রমিকদের জন্য রেশনিং চালুর আলোচনা চলছে। সাবেক বাণিজ্যমন্ত্রী, বর্তমান বাণিজ্য প্রতিমন্ত্রী, সাবেক শ্রম প্রতিমন্ত্রীসহ অনেক সাংসদ ও মন্ত্রী বার বার এ বিষয়ে কথা বলেছেন এবং আশ^স্ত করেছেন। কিন্তু আজ পর্যন্ত গার্মেন্টস শ্রমিকরা রেশন থেকে বঞ্চিত রয়ে গেছেন। দুর্ভাগ্যজনক বিষয় এই যে, গত ৬ জুন সংসদে উত্থাপিত আগামী ২০২৪-২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটেও গার্মেন্টস শ্রমিকদের রেশনের কোন বরাদ্দ রাখেন নাই, যা দেশের সকল গার্মেন্টস শ্রমিককে ক্ষুব্ধ করেছে।

অবিলম্বে প্রস্তাবিত ৮ লক্ষ কোটি টাকার বাজেটে দেশের ৪২ লক্ষ গার্মেন্টস শ্রমিকদের রেশনিং নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় (১০ হাজার কোটি টাকা) বরাদ্দ রাখার দাবী জানানো হয়।
পরবর্তী কর্মসূচী
অবিলম্বে সংসদে গার্মেন্টস শ্রমিকদের রেশনিং এর জন্য বরাদ্দ না রাখা হলে সংসদ অভিমুখে গার্মেন্টস নারী শ্রমিক পদযাত্রা।

পোস্ট সম্পাদন: রিয়াদ হোসেন, ঢাকা, বাংলাদেশ.